স্যামসাংয়ের নতুন জেড- ফোল্ডিং স্মার্টফোনের মডেল, ইংরেজি Z বর্ণের মত ভাঁজ করা যাবে


স্যামসাং গ্যালাক্সি ফোল্ডিং ডিজাইন মডেলস্যামসাংয়ের ভাঁজ করা ফোনটিতে একটি বড় ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। যার তিনটি অংশ আছে, ভাঁজ করা অবস্থায় এটিতে সামনের দিকে একটি অংশ থাকবে এবং পেছনের দিকে দুটি অংশ থাকবে।
এই মাসের শুরুর দিকে প্রযুক্তিবিষয়ক বিভিন্ন ওয়েবসাইটে  এলজির ভাঁজ করা ফোনের ডিজাইনের খবর প্রকাশ করা হয়েছে। যা অনেকটা স্যামসাংয়ের এই ডিজাইনের মতই।

এই ডিজাইনের স্পেশাল দিক হচ্ছে এটা এমন ভাবে ভাঁজ করা যায় যার সামনের স্কিন ভাঁজ করার পরও মূল ডিসপ্লে হিসাবে ব্যবহার করা যাবে। তবে, এলজি ভাঁজ করা ফোনে স্যামসাংয়ের মতো বড় ডিসপ্লে যুক্ত করতে পারেনি। এদিক থেকে স্যামসাং এগিয়ে রয়েছে এলজি থেকে।
গ্যালাক্সি ফোল্ডিং ডিভাইস
স্যামসাংয়ের ভাঁজ করা ফোনটি বিভিন্নভাবে ভাঁজ করা যাবে। ২০১৮ এর শেষের দিকে স্যামসাং এই ডিজাইনের  জন্য কেআইপিও(কোরিয়ান ইন্টেলেচুয়াল প্রপার্টি অফিস) এর কাছে মেধাস্বত্ব নিবন্ধনের আবেদন করে।
এটা অনেকটা সিম্পল হলেও ডিজাইনের দিক থেকে অনেক স্টাইলিশ এবং মাল্টি ফাংশনাল। ভাঁজ করা ফোনটিতে একটি বড় আকারের ডিসপ্লে ব্যবহার করা হয়েছে। যার চারপাশে ভেজালের পরিমাণ খুব কম।  অনেকটা ট্যাবলেট স্মার্টফোনের ডিসপ্লের মত বড় ডিসপ্লে। একটি দু'ভাবে ভাঁজ করা যাবে, যা ভেতরের দিকে ভাঁজ করা যাবে আবার পেছনের দিকেও ভাঁজ করা যাবে। অনেকটা ইংরেজি বর্ণ জেড এর মত।
স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ডিং ডিজাইন
ভাঁজ করা ফোনটির মুল আকর্ষণ বড় ডিসপ্লে। এটি ভাঁজ করা অবস্থায়, এর ডিসপ্লের বামপাশের শেষ প্রান্ত পর্যন্ত স্কিন থাকবে। অন্যান্য তিন দিকে সামান্য পরিমাণ ভেজেল দেখতে পাওয়া যাবে।
এছাড়াও এর ডিসপ্লের দুদিকে ভাঁজ করলে। ডিসপ্লের মধ্যের অংশ সামনে থাকবে।  বাকি দুই অংশ পেছনে থাকবে। এভাবে ভাঁজ করলে ডিসপ্লের শুধুমাত্র উপর এবং নিচের দিকে সামান্য পরিমাণ বেজেল দেখতে পাবেন। আর বাদ বাকি দুদিকে  ইডিজিই স্কিন থাকবে।
সাধারণ ফোনের তুলনায় তিন গুণ বড় হবে এর স্ক্রীন সাইজ। এই কারণে গেমিং করার জন্য একটি বেস্ট ফোন হবে। একই সাথে এটি মোবাইল, ট্যাবলেট, ছোট আকারের পিসি হিসাবে ব্যবহার করা যাবে।
তবে এর মূল ডিজাইন কেমন হবে তা নিশ্চিত হওয়া যায় নি। যদিও বর্তমানে এই মডেলের ফোনের কোনো অস্তিত্ব নেই। বর্তমানে একদিকে ভাঁজ করা যায় এমন স্মার্টফোন তৈরিতে হিমশিম খাচ্ছে স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলো।  ইংরেজি Z-আকৃতির মত তৈরি করা যায় এমন স্মার্টফোন তৈরি করা অনেক দূরের কথা। তবে আগামী বছরের শেষের দিকে মার্কেটে এই মডেলের স্মার্টফোনের কল্পনা করতে পারেন।  কেননা প্রযুক্তিবিশ্ব অনেক দ্রুত পরিবর্তনশীল।
স্যামসাং গ্যালাক্সি নিউ মডেল ড্রিম প্রজেক্ট
দিন থেকে দিন স্মার্টফোনের ডিসপ্লের বিষয়টা অনেক কমপ্লিকেটেড হয়ে যাচ্ছে।। এখন ডিসপ্লের নিচে ফিঙ্গারপ্রিন্ট , ক্যামেরা সেন্সর ব্যবহার করা হতে যাচ্ছে। যার ফলে পেছনে থাকবে না কোন ফিংগারপিন্ট বটম ও সামনে ডিসপ্লের উপর দিকে থাকবে না কোন নচ। এছাড়া ডিসপ্লেকে স্পিকার হিসেবে ব্যবহার করা হবে। সরাসরি ডিসপ্লে থেকে সাউন্ড আসবে।  ফলে পেছনদিকে বা নিচের দিকে থাকবে না কোন স্পিকার গ্রিল।
স্যামসাং গ্যালাক্সি ভাঁজ
স্যামসাংয়ের মতো অন্যান্য কোম্পানিগুলো তাদের কনসেপ্ট ফোন প্রকাশ করছে। শাওমি থেকে আমরা তাদের কনসেপ্ট এমডব্লিউসি ২০১৯ -তে দেখতে পেয়েছি। বর্তমানে ভাঁজ করা স্মার্টফোনের সবচেয়ে চ্যালেঞ্জিং বিষয় হবে ডিসপ্লে টেকসই।
আমার দেখা সবচেয়ে ইন্টারেস্টিং কনসেপ্ট হলো  স্যামসাংয়ের এই জেড ফোল্ডিং ডিজাইন বা ইংরেজি জেড-আকৃতির ডিজাইন। এটি হতে পারে সবচেয়ে ইন্টারেস্টিং একটি ডিভাইস ফোল্ডিং স্মার্টফোনের মধ্যে। তো সবশেষে একটি কথাই বলবো, প্রযুক্তি এগিয়ে যাবে,  প্রযুক্তিকে সাথে নিয়ে আমারও এগিয়ে যাব। প্রযুক্তির সাথে থাকতে, প্রযুক্তির সকল নতুন নতুন খবর পেতে, বিডি টেক এক্স এর সাথে থাকার জন্য ধন্যবাদ।
লেটসগোডিজিটাল অবলম্বনে ।

You May Like