Battery Health Check: অ্যাপ ছাড়াই যেকোনো VIVO ও IQOO স্মার্টফোনের ব্যাটারি হেল্থ দেখুন

Battery Health Check: অ্যাপ ছাড়াই যেকোনো VIVO ও IQOO স্মার্টফোনের ব্যাটারি হেল্থ দেখুন

ব্যাটারি হেলথ জিনিসটা একটা ফোনের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটা বিষয়। বিশেষ করে ফোনের ব্যাটারি ব্যাকআপ নির্ভর করে ফোনের ব্যাটারি হেল্থ -এর উপর। এই ব্যাটারি হেল্থ ফিচারটা সর্বপ্রথম আইফোনে এমপ্লয়মেন্ট করা হয়েছিল। বিশেষ করে অ্যান্ড্রয়েড স্মার্ট ফোন গুলোতে ব্যাটারি হেলথ চেক করা যেত না। 

Android ফোনে ব্যাটারি হেল্প চেক করার জন্য বিভিন্ন  থার্থ পার্টি অ্যাপ ব্যবহার করা লাগতো। এই বিষয়টা অনেকদিন ধরে চলছিল। কিন্তু সর্বশেষ গুগলের পিক্সেল ফোন গুলাতে ব্যাটারি হেল্প চেক করা অপশন চালু হয়েছে। এমনকি ব্যাটারিতে কতবার চার্জ ডিসচার্জ করা হয়েছে তাও দেখা যায়।

কিভাবে চেক করবেন ব্যাটারি হেলথ? আপনার vivo ও iqoo স্মার্টফোনগুলোতে। 

- আপনার ফোনের সেটিং অপশনের ঢোকার পর ব্যাটারি সেটিং এ যান। 

- ব্যাটারি সেটিংস এ Battery health and charging (View battery health status and charging settings) অপশন পেয়ে যাবে। ওইটাতে ক্লিক করে ব্যাটারি হেল্থ দেখতে পারবেন।

- ওইখানে দেখেন লেখা আছে "Maximum battery capacity" ওইটাই মূলত ব্যাটারির ম্যাক্সিমাম ক্যাপাসিটি বা ব্যাটারি হেলথ। 

 

অনেক vivo অথবা IQOO স্মার্টফোনের ব্যাটারি হেল্থ অপশনটা নাও থাকতে পারে। কারণ, আপনার ফোনের সফটওয়্যার Funtouch OS 14 তে আপডেট করা নাই। 

যাদের ফোনে সফটওয়্যার আপডেট করেন নাই। তারা আপডেট করে ফেলতে পারেন। আর যাদের ফোনে সফটওয়্যার Funtouch OS 14 আপডেট আসেনি। তাদের ট্রায়াল ভার্সন অন করতে হবে। ট্রায়াল ভার্সন অন করে আপডেট নাউতে ক্লিক করলেই আপডেট হয়ে যাবে। 

ট্রায়াল ভার্সন ফোন করে সফটওয়্যার আপডেট করা টিউটোরিয়াল এখানে দেখুন। এতে ফোনের ক্ষতি হবে কিনা? ট্রায়াল ভার্সনের জন্য ফোনের কোন ক্ষতি হবে না। আমি নিজেও ট্রায়াল ভার্সন অন করে, সেট আপডেট দিয়েছি কোন সমস্যা হয়নি। এভাবে আপডেট করতে না চাইলেও সমস্যা নেই, কয়েকদিন পর সবার ফোনে আপডেট এসে যাবে। আপডেটের পর এ ফিচারটা সব ফোনে পাবেন।