কিভাবে আপনার পছন্দের মোবাইল বাজার থেকে বেছে নিবেন

Tips to buying mobile
মোবাইল ফোন বর্তমানে আমাদের অবসর ও বিনোদনের সাথী। তাই বাজার বা মার্কেটে যাবেন হুট করে কিনে নিয়ে আসবেন তারপর কয়েকদিন ব্যবহার করে দেখবেন যে মোবাইলটি আপনার জন্য ভাল হয়নি, যেমনটা চেয়েছিলেন তেমন টা হয় নি বা বিভিন্ন সমস্যা। এজন্য দরকার সঠিক গাইড লাইন বা কিছু অতি গুরুত্বপূর্ণ টিপস। কেননা একটি মোবাইল ফোন কয়েক দিন ব্যবহারের জন্য কিনবেন না। এটা আপনি অনেক দিন ব্যবহার করবেন, গেইম খেলবেন, ছবি দেখবেন, গান শুনবেন, ফেসবুক চালাবেন, মেসেজিং করবেন এছাড়াও অনেক কাজে ব্যবহার করবেন সেই মোবাইল ফোনটি।

তাই দেখে নিন মোবাইল ক্রয় বা কিনার জন্য কি কি খেয়াল রাখবেন।

১। বাজেটঃ প্রথমে আপনার চাহিদা ও প্রয়োজন অনুযায়ী বাজেট ঠিক করতে হবে। যেমন, আপনি গেইম খেলব ও মেসেজিং করবেন। তাহলে ভাল মানে Android গেইম খেলার জন্য ২ জিবি র‍্যাম সর্বনিম্ন প্রয়োজন। বাজারে ২ জিবি র‍্যামের সিম্পনি ও ওয়াল্টন মোবাইল হ্যান্ডসেটের দাম ১০,০০০ টাকা প্রায়। এর জন্য আপনার বাজেট ১০ হাজার টাকা হতে হবে। তবে নোকিয়া, শাওমি, স্যামসাং ইত্যাদি ব্যান্ডের ২জিবি র‍্যাম ওয়ালা মোবাইল কিনতে গেলে ১২ হতে হবে বাজেট কারণ এগুলার দাম দেশি ব্যান্ড সিম্পনী ও ওয়াল্টনের চেয়ে বেশি।

২। কেমেরাঃ ভাল মানে সেল্ফি তুলতে ১২ বা ১৩ মেগাপিক্সেল কেমেরা দেখে সেট কিনেন। যদি মেডিয়াম দরকার তাহলে ৮ মেগাপিক্সেল হলে ভাল। ব্যাক কেমেরা ৮-১৩ হলে ভাল হয়। ৫ এর নিচে ভাল মানে পিক তুলতে পারবেন না। কেমরা পারফর্মেন্স মূল ফেক্টর হলে একটু দাম দিয়ে ফোন কিনতে হবে যা ১৫,০০০ টাকা উপরে।

৩। প্রসেসরঃ প্রসেসর একটি গুরুত্ব আছে। ভাল মানের প্রসেসর হলে ভাল গেইম ও এপ চালাতে পারবেন সমস্যা ছাড়া। প্রসেসর স্পিড 1.2GHz, 1.3GHz, 1.5GHz, 1.6GHz, 1.9GHz - এর মধ্যে 1.3GHz উপরে স্পিড যুক্ত প্রসেসর কিনবেন। বাজারে বর্তমানে ৪ কোর ওয়ালা, ৮ কোর ওয়ালা প্রসেসর পাওয়া যায়। তবে ৮ কোর প্রসেসর (Octa Core Processor) দিয়ে ভাল গেইমিং করতে পারবেন। বাজারে ১৫ হাজার টাকায় এই প্রসেসর যুক্ত হ্যান্ড সেট পাবেন।

৪। র‍্যাম ও রমঃ ভাল গেইমিং ও অ্যাপ চালাতে ২ জিবি র‍্যাম ও ৮-১৬ জিবি র‍্যাম হলে ভাল হয়। ১ জিবির কম র‍্যাম ও ৮ জিবির কম রম হলে কিছুটা সমস্যা হয়। তবে ৫১২ এমবি র‍্যাম-এর মোবাইল কিনবেন না। কেননা তাতে সর্বশেষ ফেসবুক এপ ও ম্যাসেনজার চালাতে পারবেন না।

৫। ডিসপ্লে বা স্কিনঃ ৫ ইঞ্চি ডিসপ্লে হলে ভাল ছবি ও গেইম প্লের মজা পাবেন। তবে ৬ ইঞ্চি হলে একটু বড় হয়ে যায়। বাজারে IPS, AMOLED, RATINA ডিসপ্লে মোবাইল পাবেন। মোবাইল কেনার সময় Display PPI দেখে নিবেন। PPI যত বেশি হবে তত ভাল।

৬। ব্যাটারিঃ ব্যাটারি পাওয়ার 2500 mAh হলে ভাল। এর চেয়ে বেশি mAh পাওয়ারের ব্যাটারি আছে যেমন Symohony r100 -এ ৪০০০ এমএএইচ পাওয়ারের ডিসপ্লে আছে। কেনার সময় ব্যাটারি খোলা যাবে কিনা দেখে নিবেন। অনেক সময় অনেক সেটের ব্যাটারি ফিক্সেড থাকে।

৭। সবশেষে যা খেয়াল রাখবেন সে মার্কেট থেকে মোবাইল কিনবেন সেই মার্কেট সম্পর্কে খোঁজ নিয়ে মোবাইল কিনবেন। কারণ অনেক বিক্রেতা নকল বা কপি হ্যান্ডসেট আপনার কাছে ব্রিক্রি করে দিতে পারে। এজন্য যাচাই বাছাই করে আপনার জিনিস কিনবেন।

You May Like