WordPress.com ও WordPress.org মধ্যে পার্থক্য কি কি

WordPress.com vs WordPress.org
বর্তমানে ওয়ার্ডপ্রেস ব্লগিং হিসাবে সবচেয়ে বড় জনপ্রিয় প্ল্যাটফর্ম। এটা এখন শুধু ব্লগ তৈরিতে ব্যবহার হওয় না। এটা দিয়ে আরও অনেক ধরণের ওয়েবসাইট তৈরি করা হচ্ছে। যেমন- ভিডিও সাইট, পিকচার গ্যালারী সাইট, ই-কর্মাস, স্টোর সাইট, বুক স্টোর ইত্যাদি। তাই ওয়ার্ডপ্রেস দিয়ে যেকোনো ধরণের ওয়েব তৈরি পূর্বে ওয়ার্ডপ্রেস সম্পর্কে জানা ভাল। আজ এই পুষ্টে WordPress.com ও WordPress.org মধ্যে পার্থক্য কি কি তা সম্পর্কে লিখব। এতে আপনার ব্লগ তৈরিতে সঠিক প্ল্যাটফর্ম নির্বাচন করতে পারবেন।

WordPress.org


WordPress.org হল “প্রকৃত ওয়ার্ডপ্রেস”, এটি হল সবচেয়ে জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS)। এটা ১০০% ফ্রি ও ওপেন সোর্স। এটা দিয়ে ব্লগ তৈরি করতে হোস্টিং ও ডোমেইনের প্রয়োজন। তাই একে স্ব-হোস্টেল ওয়ার্ডপ্রেস বলে।

WordPress.org তে আপনার ব্লগের ফুল কন্টল থাকবে আপনার হাতে। যেকোনো থিম / প্লাগইন আপলোড করতে পারবেন। ইচ্ছা মত কাস্টমাইজিং করতে পারবেন। যে সব কারণে WP.org পছন্দ করবেন, নিম্নে সুবিধাগুলো দেখে নিন:
১। এটা ফ্রি ও ব্যবহার খুব সহজ।
২। ওয়েবসাইটের ও সকল ডাটার ফুল কন্টল থাকবে নিজ হাতে। ইচ্ছা মত কাস্টমাইজিং, ফ্রি / পেইড থিম, প্লাগইন আপলোড করতে পারবেন।
৩। পছন্দ মত ডিজাইন করতে পারবেন যেমন টা আপনি চাইবেন।
৪। বিজ্ঞাপন থেকে আয় করতে পারবেন কারু সাথে আয় শেয়ার করা ছাড়াই।
৫। আপনার সাইটের ভিজিটদের তথ্য দেখা জন্য গুগল এনালাইটিক ও অন্যান্য যেকোনো টুলস ব্যবহার করতে পারবেন।
৬। ক্রেডিট কার্ড বা নগদ টাকার মাধ্যমে সরাসরি বুক, পণ্য বা সেবা বিক্রয় করতে পারবেন।
৭। এছাড়া membership সাইট বানাতে পারবেন যেখানে প্রিমিয়াম membership এর বিনিময়ে কন্টেন্ট, কোর্স ইত্যাদি দেখার ব্যবস্থা করতে পারেন। এছাড়া অনলাইন কমিউনিটি তৈরি করতে পরেন।

অসুবিধাগুলো:
১। হোস্টিং ও ডোমেইন প্রয়োজন হবে। ডোমেইন ও হোস্টিংয়ের জন্য টাকা খরচ করতে হবে। তা প্রায় ১জিবি লিমিটেড হোস্টিং ২০০০টাকা + ডোমেইন ১০০০ টাকা প্রতি বছর। আনলিমিটেড বা ভিপিস হোস্টিং নিলে ১০,০০০+ খরচ হবে প্রতি বছর।
২। কন্টেন্ট যাতে হারিয়ে না যায় সেজন্য ডাটা ব্যাকআপের জন্য থিম বা প্লাগইন ব্যবহার করে ব্যাকআপের ব্যবস্থা করতে হবে। এই ব্যাকআপ সিস্টেম ওয়ালা প্লাগইন, থিম ফ্রি ও পেইড পাওয়া যায়।

WordPress.com


WordPress.com মূলত ফ্রি হোস্টিং সার্ভিস। মানুষ অনেক সময়ই এই জায়গায় ভুল করে আসলে দুইটা কোনটা কি। আর WordPress.org হল ব্লগিং সফটওয়ার বা কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। WordPress.com এর ৫ টা হোস্টিং প্ল্যান আছে:
ফ্রি – খুব সীমিত সুবিধা।
ব্যক্তিগত (Personal) – ৩৬ ডলার প্রতি বছর।
প্রিমিয়াম (Premium) – ৯৯ ডলার প্রতি বছর।
বিজনেস (Business) – ২৯৯ ডলার প্রতি বছর।
ভিআইপি (VIP) – শুরু ৫০০ ডলার থেকে প্রতি মাস।

পার্সোনাল ব্লগ, ফ্যামিলি ব্লগের জন্য WordPress.com একটি ভাল পছন্দ। তাহলে দেখে নেই এর সুবিধা সমূহ:
১। ৩জিবি ফ্রি ডাটা স্টোরেজ জায়গা। তারপর ইচ্ছা হলে আরও জায়গার জন্য পেইড প্ল্যান নিতে পারবেন। (ব্যক্তিগত প্ল্যান ৩৬ ডলারে ৫ জিবি জায়গা, প্রিমিয়াম প্ল্যান ৯৯ ডলারে ১৩ জিবি জায়গা আর বিজনেস প্ল্যান ২৯৯ ডলারে আনলিমিটেড জায়গা)
২। ব্যাকআপ বা ডাটা হারানো, দুর্ঘটনার জন্য চিন্তা করতে হবে না। WordPress.com ই এর দেখা শুনা করবে।

অসুবিধাসমূহ:
১। WordPress.org থেকে অনেক লিমিটেড সুবিধা WordPress.com তে।
২। সকল ফ্রি ওয়েবসাইটে বিজ্ঞাপন বসিয়ে দেয়। তাই সাইটের ভিজিটর ব্লগে বিজ্ঞাপন দেখবে এবং এর জন্য আপনি কোনো আয় / টাকা পাবেন না। এড সরাতে তাদের পেইড প্ল্যান ব্যবহার করতে হবে।
৩। সাইটে বিজ্ঞাপন দিতে পারবেন না। যদি সাইটে খুব বেশি ট্রাফিক আনতে পারেন তাহকে তাদের নিজস্ব বিজ্ঞাপনী কোম্পানি যাকে বলে WordAds জন্য আবেদন করতে পারবেন এর জন্য তাদের সাথে আয় ভাগ করতে হবে।
৪। প্লাগইন আপলোড/ইন্সটল করতে পারবেন না ( বিজনেস প্ল্যান হলে বাছাইকৃত প্লাগইন, ভিআইপি প্ল্যান হলে সকল প্লাগইন ইন্সটল করতে পারবেন)।
৫। থিম আপলোড করতে পারবেন না। ফ্রি প্ল্যানে জন্য কিছু অল্প থিম কালেকশন আছে (প্রিমিয়াম ও বিজনেস প্ল্যানে পেইড থিম ও কাস্টম অপশন, কাস্টম সিএসএস ব্যবহার করতে পারবেন)
৬। সাইটে Google Analytics যোগ করতে পারবেন না। এছাড়া তাদের ডিফল্ট স্ট্যাটিক ছাড়া অন্য কোনো ট্র্যাকিং টুলস ব্যবহার করতে পারবেন না (বিজনেস প্ল্যান ব্যবহারকারী হলে Google Analytics ইন্সটল করতে পারবেন)।
৭। তাদের নীতিমালা অমান্য কলে তারা যেকোনো সময় সাইট ডিলিট করে দিতে পারে।
৮। সাইটের নিচে "WordPress.com" এর লিংক থাকবে (বিজনেস প্ল্যান ব্যবহারকারী এই লিংক রিমোভ করতে পারবেন)
৯। WordPress.com সাইটে কোনো পেমেন্ট সিস্টেম বা eCommerce ফিউচার নাই।
১০। মেম্বারশীপ ওয়েবসাইট / কমিউনিটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন না।

মোট কথা: WordPress.com vs WordPress.org – কোনটা ভাল?
যদি আপনি পার্সোনাল ব্লগার ও টাকা আয়ের চিন্তা না থাকে। তাহলে WordPress.com একটি ভাল পছন্দ।
আর যদি আপনি বিজনেস বা প্রফেশনাল ব্লগার ও ব্লগ থেকে টাকা আয় করতে চান। তাহলে অবশ্যই WordPress.org(স্ব-হোস্টেল ওয়ার্ডপ্রেস) ব্যবহার করবেন।