Mar 17, 2020

ওয়ার্ডপ্রেস ও ব্লগার (WordPress vs. Blogger): কোনটি ভাল এবং কেন ভাল?

ওয়ার্ডপ্রেস ও ব্লগার (WordPress vs. Blogger): কোনটি ভাল এবং কেন ভাল?


ব্লগিংয়ে নতুন ও পুরান অনেকেই জানেন যে ওয়ার্ডপ্রেস একটি বেস্ট ব্লগিং প্লাটফর্ম। তারপরও অনেকে আছেন যারা কিনা ব্লগার ও ওয়াডপ্রেস নিয়ে অনেক কনফিউশন এর ভেতরে আছেন। যে আপনার ওয়েবসাইট তৈরি করতে ব্লগার ব্যবহার করবেন না, ওয়ার্ডপ্রেস ব্যবহার করবেন। আশাকরি আজকে  আমি এই ব্লগের মাধ্যমে আপনাদের WordPressBlogger/Blogsot নিয়ে আপনাদের কনফিউশন গুলা দূর করতে পারব।


তার আগে জানুন, এখানে ওয়াডপ্রেস আবার ওয়ার্ডপ্রেস এর ভিতরে আরেকটা কনফিউশন রয়েগেছে। সেটা হলো WordPress.com আর WordPress.org । WordPress.com এটা হল ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরীর জন্য ফ্রি হোস্টিং সার্ভিস। এটা WordPress.com কিন্তু অরজিনাল ওয়ার্ডপ্রেস নয়। WordPress.com হলো একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি ফ্রি হোস্টিং মাত্র। আর অরিজিনাল  ওয়ার্ডপ্রেস বা WordPress.ORG এটা হল ওরজিনাল ওয়ার্ডপ্রেস। ওয়ার্ডপ্রেস হল ব্লগিং/ওয়েবসাইট CMS (কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম) বা একটি সফটওয়্যার। আর  এইটাই হচ্ছে অরজিনাল ওয়ার্ডপ্রেস আমরা যেটাকে কেবলই ওয়ার্ডপ্রেস নামে জানি। অরজিনাল ওয়ার্ডপ্রেস কিন্তু ফ্রি হোস্টিং নয় বা ব্লগিং ব্লগ ওয়েবসাইট হোস্টিং নয় ওরজিনাল ওয়ার্ডপ্রেস হল একটি সফটওয়্যার বা কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। এই ওয়াডপ্রেস ওআরজি বা কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম দিয়ে ওয়েবসাইট তৈরি করতে আপনার প্রয়োজন হবে একটি ভাল হোস্টিংয়ের আর একটি ডোমাইন নেম। Domain ও হোস্টিং না থাকলে অরিজিনাল ওয়ার্ডপ্রেস বা WordPress.ORG দিয়ে ওয়েবসাইট তৈরি করতে পারবেন না। আমাদের ব্লগে WordPress.com Vs WordPress.org মধ্যে তুলনামূলক পার্থক্য নিয়ে বিস্তারিত লেখা আছে সেটি দেখুন।


আর WordPress.COM হল একটি ফ্রি ওয়ার্ডপ্রেস হোস্টিং সার্ভিস। আমার মতে এটি ব্লগারের চেয়েও অনেক অনেক বাজে। কারণ WordPress.COM দিয়ে ওয়েবসাইট তৈরি করার চেয়ে ব্লগার দিয়ে ওয়েবসাইট তৈরি করা অনেক সহজ ও অনেক ভালো। এছাড়াও WordPress.COM দিয়ে ওয়েবসাইট তৈরি করলে আপনি সেখানে নিজস্ব ডোমেইন যুক্ত করতে পারবেন না। WordPress.COM দিয়ে ব্লগিং করে টাকা ইনকাম করতে পারবেন না। কারণ WordPress.COM ওয়েবসাইটে বিজ্ঞাপন বা অ্যাডসেন্স ব্যবহার করার কোনো সুযোগ নেই। এমন কি কাস্টম ডোমেইন ব্যবহার ও অন্য কোথা থেকে থিম/ কাস্টম থিম আপলোড করে ব্যবহার করতে পারবেন না। এক্ষেত্রে আপনাকে WordPress.COM যেগুলো আগে থেকে পাওয়া যায় ঐ থিম গুলাই ব্যবহার করতে হবে।

wordpress vs blogger


অন্যদিকে ওয়ার্ডপ্রেস ওআরজি বা ওরজিনাল ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েবসাইট তৈরি করতে আপনাকে অনেক টাকা খরচ করতে হবে। ওয়েব হোস্টিং ও ডোমাইন লাগবে এবং প্রায় সব মিলে আপনার দুই হাজার থেকে তিন হাজার টাকা মত টাকা খরচ হতে পারে। বিশেষ করে নতুনরা এত টাকা খরচ করে প্রকৃতপক্ষে  লাভবান হতে পারবেনা। নতুনরা শুরুতে  ব্লগিং এত টাকা ইনভেস্ট করা সম্ভব হয়ে উঠে না। আর আপনার ওয়েবসাইটটি যদি নতুন হয় তাহলে আপনার ওয়েবসাইটের ইনকাম বা আয় হবেনা । নতুন ওয়েবসাইট থেকে কোনো আয় হবে না তাই এই টাকা আপনার পকেট থেকে দিতে হবে। আবার কম দামি ওয়েব হোস্টিং ভাড়া নিলে দেখা যাচ্ছে যে আপনার হঠাৎ করে ভিজিটর বেড়ে গেল আপনার ওয়েবসাইট অফ করে দেবে এক্ষেত্রে একটু বাড়তি ঝামেলায় পড়তে হবে। হঠাৎ করে ওয়েবসাইটের ভিজিটর বেড়ে গেলেই কম দামি বিশেষ করে ১০০০ থেকে ২০০০ টাকার মধ্যে হোস্টিং গুলাতে অনেক সমস্যা হয়। যেমন স্পিড কমে যায় প্রচুর ভিজিটর আসলে আবার ওয়েবসাইট সাস্পেন্ড হয়ে যায়।


অন্যদিকে ব্লগার একটি গুগলের ফ্রি ব্লগিং প্লাটফর্ম ও ফ্রি ব্লগিং ওয়েবসাইট ।এখানে ফ্রিতে ব্লগিং শুরু করতে পারবেন এর জন্যে হোষ্টিংয়ের প্রয়োজন হবে না শুধু আপনি ইচ্ছা করলেই ব্লগারে যুক্ত হয়ে ব্লগিং ওয়েবসাইট ও ব্লগিং করতে পারবেন। আর ব্লগারে একটি সুবিধা হচ্ছে এখানে অ্যাডসেন্স ব্যবহার করে টাকা ইনকাম করতে পারবেন। এডসেন্স ব্যবহার না করে অন্যান্য কোম্পানির বিজ্ঞাপন ব্যবহার করেও টাকা ইনকাম করতে পারবেন। আপনার ইচ্ছামত থিম বা টেম্পলেট ব্যবহার করতে পারবেন ব্লগার ওয়েবসাইটে। আর আনলিমিটেড ভিজিটর বা ভিজিটর যে পরিমাণে আসুক আপনার ওয়েবহোস্টিং নিয়ে চিন্তা করতে হবে না।  আপনাকে এই ফ্রি হোস্টিং সেবা পাওয়ার জন্য গুগলকে কোন টাকা দিতে হবে না। নিজের ইচ্ছামত আপনার ওয়েবসাইট ডিজাইন করতে পারবেন আর টাকা আয়ের জন্য ইচ্ছা মত বিজ্ঞাপন ব্যবহার করতে পারবেন।


শেষকথা, আমাদের সবার নিজস্ব চয়েস আছে। আমি যেমন ব্লগিং ওয়েবসাইটের জন্য ব্লগারকে ভাল মনে করি । আমার মত অন্য সবাই হয়ত একে ভাল মনে করে না অথবা একমত না হতে পারেন। তবে ব্লগার ও ওয়ার্ডপ্রেসের নিজস্ব কিছু সুবিধা ও অসুবিধা আছে।  এই সুবিধা ও অসুবিধার বিবেচনায় আপনি কোনটাকে গুরুত্ব দিবেন তার নির্ভরকরে  ব্লগার ও ওয়ার্ডপ্রেসের মধ্যে কোনটি বেস্ট । এই বিষয়ে আরেকটি লেখা আছে, কোথায় ব্লগিং শুরু করবেন ওয়ার্ডপ্রেস না ব্লগার থেকে (WordPress vs Blogger) সেটিও দেখে আসুন। ধন্যবাদ।


No comments:

Post a Comment

মন্তব্য সম্পূর্ণ বাংলায় লিখুন