May 1, 2020

আইফোন এসই ২০২০ কেনা উচিত নয় কেন?

নতুন আইফোন এসই অনেকের একে বাজেটের সেরা ফোন হিসাবে দাবি করেছে। কিন্তু অপরদিকে অনেকে আবার একে তুচ্ছ-তাচ্ছিল্য করেছেন। আজকের এই পোস্ট মূলত কেন আইফোন এসই বর্জন করা উচিত? কেন আমাদের আই ফোন এস ই কেনা উচিত নয়? এ বিষয়ে বিস্তারিত।


 iPhone SE 2020 এড়িয়ে যাওয়ার কারণ সমূহ

 শক্তিশালী প্রসেসর: স্বাভাবিকভাবেই, অ্যাপলের বাজেটের ফোনটিতে রয়েছে আইফোনের শক্তিশালী প্রসেসর বায়োনিক প্রসেসর। কিন্তু শক্তিশালী প্রসেসর থেকে আমরা কি কি সুবিধা পাব তা আমাদের মূল্যায়ন করতে হবে। কারণ একটি প্রসেসর দিয়েই একটি ফোন কে মূল্যায়ন করা উচিত নয়। অন্তত, ২০২০ তে শুধুমাত্র প্রসেসর মূল্যায়ন করে ফোন কেনা যুক্তিসঙ্গত হবে না বলে অনেকেই মনে করেন।

বেজেলগুলি বড়: আমাকে ভুল বুজবেন না - আমি নিজেও কমপ্যাক্ট  ফোন পছন্দ করি।  তবে আইফোন এসইতে ৪.৭ ইঞ্চি ডিসপ্লে ঘিরে থাকা বেজেলগুলি বেশ বড়। সামন থেকে দেখতে অনেকটা পুরাতন যুগের ফোন গুলোর মত। অথচ যদি এটার পরিমাণ কমানো যেত তাহলে ডিসপ্লের আকার বড় হত এবং ডিজাইন সামুদ্রিক থেকে আরো সুন্দর দেখাত। 

ক্যামেরায় নাইট মোড নেই: রাতে সম্ভবত আইফোন এসই-তে ফ্ল্যাশ ব্যবহার করতে চাইবেন।  এটি তার ক্যামেরায় নাইট মোড অফার করে না। রাতেরবেলা ছবি তোলার জন্য যা খুব প্রয়োজন ছিল ।  কিন্তু এই সুবিধাটি আইফোন ১১ এবং আইফোন ১১ প্রো সিরিজের জন্য  রয়েছে, যা কাছাকাছি অন্ধকারে আশ্চর্যজনকভাবে ভাল ফলাফল প্রদান করতে পারে। তাহলে ভালো প্রসেসর দিয়ে লাভ কি হল।

কোনও প্লাস সংস্করণ নেই: আইফোন এসই জন্য কোন প্লাস সংস্করণ নেই, যাতে বড় ডিসপ্লে ও ব্যাটারি অফার করবে। অ্যাপলের লাইনআপে ৪.৭-ইঞ্চি আইফোন ৮ এবং  আইফোন ৮ প্লাসের জন্য ৫.৫-ইঞ্চি ডিসপ্লে রয়েছে।  এটি লজ্জাজনক কারণ অনেক লোক রয়েছে যারা আরও বেশি সাশ্রয়ী মূল্যে বড় ডিসপ্লে ও বড় ব্যাটারি ফোন চাইবে।  গুজব রয়েছে অ্যাপল আইফোন এসই প্লাসে কাজ করছে, তবে অ্যাপল কাজ করে থাকলেও আমরা খুব শীঘ্রই ফোনটির আশা করতে পারি না। তা হয়তো বাজারে আসতে আসতে অনেক সময় নিবে।



আইফোন এসই ২০২০ ডিজাইন, পারফরম্যান্স এবং ক্যামেরায় $400 এর নিচে সেরা ফোন হতে পারে। বাংলাদেশি আইফোন এসই দাম ৪২,০০০ টাকা প্রায়। অ্যান্ড্রয়েড ফোন নির্মাতারা সর্বনিম্ন সম্ভাব্য মূল্যের জন্য উচ্চ-মানের ফোন সরবরাহের ক্ষেত্রে পিছিয়ে নেই। সামনে  আসন্ন গুগল পিক্সেল ৪এ আইফোন এসইকে আরও ভাল ক্যামেরা এবং আরও বড় ডিসপ্লেসহ একই দামের জন্য টেক্কা দিতে পারে। অন্য বিষয়গুলো কনসিডার করলে, আপাতত আইফোন এসই ২০২০ বাজেটের সেরা ক্যামেরা ফোন।

No comments:

Post a Comment

মন্তব্য সম্পূর্ণ বাংলায় লিখুন