গুগল থেকে সহজে তথ্য খোঁজে পেতে কিছু সার্চ কৌশল জেনে নিন

ভাল করে গুগলসার্চ করতে জানলে ইন্টারনেটের প্রায় ৮০% তথ্য আপনার হাতের মুঠোয় চলে আসল মনে করতে পারেন। হাজার হাজার বিষয়ে হাজার হাজার তথ্য/ডাটা আছে ইন্টারনেটের মধ্যে। কিন্তু ইন্টারনেটের কোথায় আছে তা আমরা নির্দিষ্ট করে জানি না। এজন্য গুগলের সাহায্য নিতে হয়। এজন্য আপনি গুগলের যত স্মার্টভাবে সার্চ করতে পারবেন তত সহজে আপনার চাওয়া তথ্যটি খোঁজে পাবেন। তাহলে জেনে নিন কিভাবে গুগলে স্মার্টভাবে সার্চ করতে হয়।

নির্দিষ্ট কোনো ওয়েবসাইটের তথ্য খোজতে সাইটের নামের পূর্বে site: লিখে সার্চ করতে হয়। একে ইংরেজি বলে রিফাইন্ড ওয়েব সার্চ। যেমন আপনি Www.Techoli.com এর ভেতরে তথ্য খোঁজতে চান তাহলে লিখবেন - site:www.techoli.com । নির্দিষ্ট বিষয়ের উক্ত ওয়েবসাইটে তথ্য খোজতে যেমন- এসইও এর বিষয়ে তথ্য খোজতে চান তাহলে গুগলে লিখতে হবে - site:www.techoli.com এসইও । এক্ষেত্রে যেমন সকল সরকারি ওয়েবসাইটের তথ্য সার্চ করবেন তাহলে site:.gov.bd এটা লিখে স্পেস দিয়ে তারপর সার্চের বিষয় লিখবেন।


ফেসবুক, টুইটার থেকে তথ্য খোজতে সাইটের নামের পূর্বে @ লিখতে হবে যেমন- @facebook লিখে এর পর স্পেস দিয়ে কোন বিষয় খোজতে চান তা লিখুন। উদাহরণ- @facebook বাংলাদেশের প্রকৃতি

মূল্য লিখে সার্চ করতে মূল্যের পূর্বে $ যুক্ত করতে হবে। যেমন- Laptop $500 (ডলার হিসাবে সার্চ করলে $ দিবেন,Euro হলে £ দিবেন)। আর যদি ১০০ ডলার থেকে ৬০০ ডলার পর্যন্ত দামের স্যামসাং মোবাইল খোঁজেন তাহলে লিখবেন - Samsung Smartphone $100..$600 এভাবে।

হ্যাশট্যাগ সার্চ করতে শব্দের পূর্বে হ্যাশট্যাগের অনুরূপ # দিয়ে সার্চ করতে হবে। অবশ্য এবিষয়টা কমন তাই সবাই জানি।

অনেক সময় একটি শব্দ দিয়ে সার্চ করলে অনেক অপ্রয়োজনীয় রেজাল্ট চলে আসে যেমন- Wordpress বিষয়ে সার্চ করতে চান কিন্তু এর প্লাগইন এর রেজাল্ট বাদে দেখতে চান তাহলে লিখবেন wordpress -plugins । মানে উক্ত শব্দটি যেটার বিষয়ে রেজাল্ট না দেখতে চান সেটার পূর্বে - (ডেশ) দিবেন।

কোনো একটা বিষয়ে লিখে সার্চ করলেন। কিন্তু রেজাল্ট অনেক হাবিজাবি বিষয় এসে যাবে। যেমন - Bangla Golpo সার্চ করতে লিখবেন "Bangla Golpo"

কোনো বিষয়ে সার্চ করতে চান কিন্তু এর একটি ওয়ার্ড জানেন না। তাহলে ওখানে * দিয়ে দিবেন। যেমন: Ten Top * in Word

এখন সাথে দুইটা বিষয়ে সার্চ করতে OR লিখবেন। যেমন Samsung OR Oppo । OR শব্দটা বড় হাতে ইংরেজ অক্ষর হবে।

কোনো ওয়েবসাইটের মত আর সাইট দেখতে চান। তাহলে লিখবেন related:techolI.com। অথবা বিডিনিউজ২৪ মত ওয়েবসাইট দেখতে লিখবেন related:bdnews24.com। নির্দিষ্ট সাইট সম্পর্কে তথ্য জানতে লিখবেন - info:prothom-alo.com। প্রথম আলো এর জায়গায় কাঙ্ক্ষিত সাইটের নাম হবে।

কোনো ওয়েবসাইটে ঢুকতে চাচ্ছেন কিন্তু ওয়েবসাইটটিতে ইরর বা অনলাইন দেখাচ্ছে বা পেইজ লোড নিচ্ছে না তাহলে চিন্তার কোনো কারণ নেই উক্ত ওয়েবসাইট গুগলে সেইভ করা থাকে। ঐ সেইভ করা ভার্শন দেখতে লিংকের পূর্বে cache: লিখে সার্চ করবেন। যেমন: cache:www.techoli.com/p/about-us.html