গুগল এডসেন্স এর ইনকাম হালাল না হারাম?

এই প্রশ্ন অনেকেরই করে থাকেন, বিশেষ করে ধর্মভীরু ভাইরা কররে থাকেন। কিন্তু এ ব্যাপারে নির্ভর যোগ্য কোন তথ্য মেলা ভার। আজকে আমি এর উপর কিছু আলোচনা তুলে ধরতেছি।

কি কারনে হারাম হতে পারে?
১। হারাম ব্যাবসার বিজ্ঞাপন।
২। অরধনগ্ন মেয়েদের বিজ্ঞাপন।

এখন দেখতে হবে আমি এই বিষয়গুলা থেকে কিভাবে বাচতে পাড়ি, আদও পাড়ি কিনা।
হারাম ব্যাবসার বিজ্ঞাপন থেকে বাচার উপায় আছে কতটুকু?

অ্যাডসেন্স সাধারণত আপনার কন্টেন্ট এর ধরন এর উপরে নির্ভর করে ও ইউসার কোন কী ওয়ার্ড এ সার্চ করে আপনার সাইট এ এলো তার উপর নির্ভর করে রিলেভেন্ট এড দেখিয়ে থাকে। তাই প্রথম শর্ত আপনার কন্টেন্ট অবশ্যই হালাল টপিক এর থাকতে হবে। কোন রকম হারাম কী ওয়ার্ড আসতে পারে এরকম কন্টেন্ট লিখা যাবে না। তবে এর পরও কিছু অ্যাড আসবে যা ইসলামিক ভাবে হালাল নয়। এক্ষেত্রে আপনাকে অবশ্যই কিছু অ্যাড ব্লক করতে হবে। এখন প্রশ্ন হল আমি কতটুকু নিয়ন্ত্রন করতে পাড়ি ব্লক করার মাধ্যমে?

আপনার আডসেন্স অ্যাকাউন্ট থেকে কয়েকটি উপায়ে আপনি অ্যাড ব্লক করতে পাড়েন।
১। সরাসরি হারাম বিষয়ের অ্যাড লিঙ্ক ব্লক করে দিতে পাড়েন। তবে এক্ষেত্রে সরবচ্চ ৫০০ লিঙ্ক ব্লক করতে পাড়বেন।
২। জেনারেল ক্যাটাগরি ব্লক অপশন এ আপনি ২০০ ক্যাটাগরি ব্লক করতে পাড়েন যা আপাতত দৃষ্টিতে খুব কম নয়।
৩। সেন্সেটিভ ক্যাটাগরিতে লাস্ট ৩০ দিনে ইম্প্রেশন হওয়া সেন্সেটিভ ক্যাটাগরি গুলা দেখাবে যেগুলা ব্লক করে দিতে পাড়েন।
৪। এছাড়া হাজার হাজার এড নেটওয়ার্ক ব্লক করে দিতে পাড়েন খুব সহজেই।
হালাল হারাম অ্যাডসেন্স





উপরিউক্ত বিষয়গুলো ভাল করে মেইনটেইন করলে হারাম বিষয় থেকে বেঁচে থাকা যেতে পারে। তবে অর্ধনগ্ন মহিলাদের অ্যাড থেকে বাচতে হলে শুধু ব্লক এ কাজ নাও হতে পারে। কেননা প্রায় সব বিষয়েই এখন মহিলা ছাড়া অ্যাড করার কথা চিন্তাই করে না। তবে এক্ষেত্রে আপনি শুধু মাত্র আডসেন্স এর টেক্সট অ্যাড ব্যাবহার করতে পাড়েন। তবে সঠিক ভাবে ব্লক নিয়ন্ত্রন করে দেখতে পাড়েন কি ধরনের ডিস্প্লে অ্যাড দিচ্ছে।

যদি হারাম কোন বিষয় থেকে ইনকাম এসেও যায় তবে কোন ধরনের অ্যাড থেকে আসল ও কত ইনকাম আসল সেটা দেখে ঐ পরিমান অর্থ সওয়াব না পাওয়ার আশা করে দান করে দিতে হবে আর ঐ অ্যাড ব্লক করতে হবে।
এখানে ৩ টা মতামত উঠে আসে।
১। হারাম বিষয় থেকে অ্যাড আসলে তা হারাম হবে এটাই স্বাভাবিক।
২। অর্ধনগ্ন মহিলার আড দেখান হলে আর সেই পন্য যদি হালাল হয় সেক্ষেত্রে হতে পারে ইনকাম হালাল তবে গুনাহের কাজ আবার হারামও হতে পারে।
৩। হারাম বিষয় ব্লক করেও শুধুমাত্র টেক্স আড দেখিয়ে ইনকাম হালাল।

তবে আমি কোন হাদীস তুলে দিয়ে হালাম হারাম বিষয়ে নিশ্চিত কোন সিদ্ধান্ত দিবার অধিকার রাখিনা। এর জন্য বিশেষ যোগ্যতার প্রয়োজন ইসলামিক ভাবে। তবে এখানে এই বিষয়গুলা তুলে ধরলাম যাতে আলোচনা করে আলেমদের কাছ থেকে স্বচ্ছ ধারনা নিতে পাড়েন। তবে মনে রাখতে হবে যেকোনো যায়গা থেকেই হারাম থেকে বেঁচে থাকা সহজ কাজ নয়। তাই চেষ্টা করতে হবে আর আল্লাহর কাছে দোয়া করতে হবে হালাল রুযীর জন্য।

~[ আলমগির এসবিএস ভাইয়ের ফেসবুক টাইমলাইন থেকে নেয়া।]